আলবানী ইন্টারন্যাশনাল
ইসলামিক স্কুল অ্যান্ড কলেজ
মাসিক পরীক্ষা – ফেব্রুয়ারী ২০২৫ খ্রিষ্টাব্দ
শ্রেণিঃ দ্বিতীয় বিষয়ঃ
৪ টি
সময়ঃ 3 ঘন্টা
পূর্ণমানঃ ৮০
ক বিভাগঃ বাংলা ২০
নম্বর
১। শব্দের অর্থ লিখঃ
০৫
নতুন, বন্ধু, মজা, খেলা, গোল
২। শুণ্যস্থান পূরণ করঃ ০৫
|
দাঁড়াই |
বন্ধুর |
শুরু |
হতে |
নতুন |
ক) আজ আমাদের নতুন ক্লাস _______।
খ) গোল হয়ে _______।
গ) _______ একটা বল নিই।
ঘ) যেকোনো একজন ______ নাম করি।
ঙ) হাতে _______ বই।
৩। সঠিক উত্তর লিখঃ
০৫
১) রাজপুত্রের নাম কী?
ক) দালিম কুমার খ) মোহনকুমার গ) মদনকুমার ঘ) সূর্যকুমার
২) রাজকন্যার নাম কী?
ক) রূপবতী খ) কঙ্কাবতী গ) পার্বতী ঘ) লক্ষী
৩। সাত সাগর তেরো নদীর ওপারে-
ক) রাজপুত্রের রাজ্য খ) রানির রাজ্য গ) রাক্ষসপুরী ঘ) ভ্রমর
৪) কঙ্কাবতীর পায়ের কাছে কী ছিল?
ক) সোনার কাঠি খ) রূপার কাঠি গ) পালঙ্ক ঘ) ভ্রমন
৫) কৌটা খুলতেই কী বেরিয়ে এলো?
ক) ব্যাঙ্গমা খ) রাক্ষস
গ) ব্যাঙ্গমি ঘ) ভ্রমর
৪। সংক্ষিপ্ত প্রশ্নের উত্তরঃ
০৫
ক) আজ বিদ্যালয়ে কাদের সাথে দেখা হবে?
খ) তিথি কী করতে পছন্দ করে?
গ) কে বাজারে যাওয়ার কথা বললেন?
ঘ) কাকে বাঁচাতে হবে?
ঙ) রাজার ছেলেকে কী বলে?
খ বিভাগঃ গণিত ২০
নম্বর
১। সংখ্যাগুলো ছোট থেকে বড়ো সাজিয়ে লিখ। ০৫
৯৮২, ৩২৫, ৬৯৪, ৮২৬, ৬৭৮, ৫৬৭, ২২৭।
২। সংখ্যাগুলো বড়ো থেকে ছোট সাজিয়ে লিখ। ০৫
১২৫, ৩৭৮, ৪৩২, ১০৫, ৯৫০, ৫৯৮, ৬২৩।
৩। দিলীপ বাজার থেকে ৪৫ টাকার মাছ ও ৩৮
টাকার সবজি কিনল। সে মোট কত টাকা খরচ করল?
৪। মাহদি ও তার বন্ধুরা দুই দলে একুশে ফেব্রুয়ারির
প্রভাত ফেরিতে গেল। এক দলে ৩৫ জন ও অন্য দলে
২৭ জন আছে। দুই দলে কতজন আছে?
গ বিভাগঃ ইংরেজি ২০
নম্বর
1. Write the Bangla meaning of the
following words 05
Farewell, greeting, circle, stand, follow
2. Fill in the gap:
05
a) Hello …… how ……you?
b) Hi …… I ……good. And you?
c) I am …… I have a class now.
d) ……, Really.
e) Yes, I think I ……..to go now.
3. Write the Rhyme “Bye Bye” 05
4. Rearrange the letters to make
meaningful words 05
a) emna _____
b) ningrom ____
c) alobuff ____
d) saplee _____
e) Toyda _____
ঘ বিভাগঃ কম্পিউটার- প্রাকটিক্যাল ২০ নম্বর
১। পেইন্ট টুল ব্যবহার করে জাতীয় পতাকা আঁকি
২। মাউসের স্ক্রল বাটন সনাক্ত করি
৩। কয়েকটি প্যাকেজ সফটওয়ারের নাম লিখি
৪। মাইক্রোসফট ওয়ার্ডে নিজের নাম লিখি
৫ কয়েকটি হার্ডওয়ারের নাম লিখি
No comments:
Post a Comment